একজন ঝড়েপড়া ট্রেডারের গল্প

একজন ঝড়েপড়া ট্রেডারের গল্প by fxhelpbd.com

একজন ঝড়েপড়া ট্রেডারের গল্প

আপনি যদি একজন ফরেক্স ট্রেডার হয়ে থাকেন তাহলে আপনার এই গল্পটি পুরোটা পড়া উচিত কারণ আপনি এই গল্প থেকে অনেক কিছু শিখতে পারবেন। আমার মতে নিজে ভুল করে শিখার চাইতে অন্য কারোর ভুল থেকে শিক্ষা নেওয়া অনেক ভাল এতে করে আপনি সেই ভুলটা আর নতুন করে করলেন না এতে করে আপনার টাকা ও সময় দুইটায় বেঁচে গেল।

আমি ও আমার কয়েক জন বন্ধু মিলে আড্ডা দিতে ছিলাম মধ্যে এক বড় ভাই ও ছিল। এর মধ্যে আমি আর আমার এক বন্ধু ফরেক্স মার্কেট এ ট্রেড করি দুইজনের অনেক দিন পরে দেখা। দুইজনের ফরেক্স নিয়ে কথা শুরু হল সেই কথা শুনে বড় ভাই বললো আমি ফরেক্স মার্কেট এ ট্রেড করা শুরু করবো কি করতে হবে বল। তখন আমরা দুজনেই বুঝালাম ফরেক্স মার্কেট এ ট্রেড করা অনেক রিস্ক আছে লস করতে পারেন। তারপরেও সে বললো আমি ট্রেড করবো তখন আমি বললাম আপনি ফরেক্স মার্কেট এর বেসিক জিনিস গুলো শিখেন সাথে সাথে ডেমো ট্রেডিং শুরু করেন।

এরপর শুরু হল তার ডেমো ট্রেডিং আর বেসিক বিষয় গুলো শেখা। সেই বড় ভাই বিভিন্ন ইন্ডিকেটর, ট্রেডিং সিস্টেম, দেশি ও বিদেশী ওয়েব সাইট থেকে ট্রেডিং শেখা শুরু করে দিলো। প্রায় ৩ মাস ডেমো ট্রেডিং করার পর সেই বড় ভাই লাভ করতে শুরু করলো তখন সে বললো আমি রিয়েল ট্রেড শুরু করবো কারণ আমি এখন ট্রেড করে লাভ করতে পারি। এরপর তাকে রিয়েল একাউন্ট ও নেটেলার একাউন্ট খুলে দেওয়া হল। একাউন্ট ভেরিফাই করার পর তার একাউন্ট এ ১০০ ডলার ডিপোজিট করলো শুরু হলো রিয়েল ট্রেডিং।

রিয়েল ট্রেডিং শুরুর দিকে প্রথম দুইদিন ১% রিস্ক নিয়ে ট্রেড করলেও পরে শুরু হলো তার উল্টাপাল্টা ট্রেডিং।তখন আমি কয়েক বার বলছিলাম ভাই মানি ম্যানেজমেন্ট করে ট্রেড করেন কিন্তু সেই বড় ভাই তখন বলল আমি ট্রেড করছি তুমি দেখ । সে যেহেতু শুরুর দিকে ডেমো ও রিয়েল ট্রেডিং এ লাভ করছে তাই মনে করছে আমি বড় লট ট্রেড করে কয়েক দিনের মধ্যে একাউন্ট দুই থেকে তিন ডাবল করে ফেলবে সবাইকে দেখিয়ে দিবে । একদিন সন্ধ্যায় তার সাথে দেখা দেখলাম তার বড় লট ট্রেড ওপেন করা সেই ট্রেড এ ৩৫ ডলার লাভে আছে।

এরপর প্রায় ২০ দিন পর সেই বড় ভাই এর সাথে দেখা বললাম আপনার ট্রেডিং কেমন চলছে। তখন সে বলল তার একাউন্ট জিরো হয়ে গেছে, আসলে আমার বড় বড় রিস্ক নিয়ে ট্রেড করা উচিত হয় নাই। আমি ডিপোজিট করার আগে মনে মনে ঠিক করছিলাম মানি ম্যানেজমেন্ট মেনে ট্রেড করবো কিন্তু ডিপোজিট করার পর লোভ এর কারণে নিজেকে আর কন্টোল করতে পারিনাই। সেই বড় ভাই আর ফরেক্স মার্কেট এ ট্রেড করে না সে ফরেক্স মার্কেট এর সেই ৯৫% লুজার ট্রেডার এর মধ্যে পরে গেল। আসলে সে ফরেক্স মার্কেট এর বেসিক জিনিস গুলো খুব ভাল করে শিখছিল মানি ম্যানেজমেন্ট থেকে শুরু করে সব কিছু। তারপরও সে ফরেক্স মার্কেট থেকে ঝরে গেল।

এখান থেকে আমাদের অনেক কিছু শেখার আছে ডেমো ট্রেডিং আর রিয়েল ট্রেডিং এর মধ্যে রাত দিন পার্থক্য আছে ইমশোনাল। ডিপোজিট করার আগে মনে করি সব কিছু মেনে ট্রেড করবো কিন্তু যখন রিয়েল ট্রেডিং শুরু করি তখন সব কিছু ভুলে যায়।সে ফরেক্স ট্রেডিং এর অন্যান্য ব্যাপারে দক্ষ হলেও ফরেক্স মার্কেট এর একবারে বেসিক জিনিস হলো মানি ম্যানেজমেন্ট সেটা মার্কেট এ কাজে লাগাতে পারে নাই।

তাই আপনি যখন প্রথম ডিপোজিট করবেন তখন ১০ ডলার বা ২০ ডলার দিয়ে ট্রেড শুরু করলে ভাল হয় কারণ আপনি বড় কোনো ভুল করলেও আপনার বড় কোন লস হবে না। আপনি যখন ট্রেড করা শিখে যাবেন লাভ ধরে রাখতে শিখবেন তখন আপনি আপনার ডিপোজিট বাড়াতে পারেন। প্রথমে বড় ডিপোজিট করা উচিত হবে না। এই কারণে আমি xm ব্রোকার কে প্রেফার করি শেখার জন্য কারণ আপনি ৫ ডলার দিয়েও xm ট্রেড শুরু করতে পারবেন। আপনার লস হলে এই ২০ ডলার এর উপর দিয়ে যাবে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *