এলিয়ট ওয়েব দিয়ে কিভাবে ট্রেড করবেন ? | How To Trade Elliott Wave in Bangla

এলিয়ট ওয়েব দিয়ে কিভাবে ট্রেড করবেন _ by fxhelpbd.com

এলিয়ট ওয়েব দিয়ে কিভাবে ট্রেড করবেন ?

এলিয়ট ওয়েব থিওরি দিয়ে কিভাবে ট্রেড করবেন ? এটা জানার আগে চলুন জানি কিভাবে এলিয়ট ওয়েব আবিষ্কার হয়েছিল এবং এলিয়ট ওয়েব থিওরি আজকের দিনে কেন এতো বেশি জনপ্রিয়। এটা সেই ১৯৩০ সালের ঘটনা, রাল্ফ নেলসন এলিয়ট ১৯২৯ সালে স্টক মার্কেট ক্র্যাশ করায় অনেক লস করার পর স্টক মার্কেট সম্পর্কে আরোও বেশি জানতে শুরু করে। তিনি মার্কেট গভীর ভাবে দেখতে শুরু করেন। তখন তিনি দেখতে পাই মার্কেট এ কিছু চার্ট প্যাটার্ন বারবার আসছে।এর আগে তিনি মনে করে ছিলেন মার্কেট এখনো এলোমেলো ভাবে মুভ করছে কিন্তু যখন তিনি ওয়েব গুলো বুঝতে শুরু করেন তখন দেখতে পান মার্কেট কয়েকটি প্যাটার্ন তৈরী করে মুভ করছে। তিনি লক্ষ্য করেছেন যে বাজারটি তিন এবং পাঁচটি তরঙ্গের একটি সিরিজে মুভ করছে। এলিয়ট বিশ্বাস করেছিলেন যে তার নির্দিষ্ট তরঙ্গগুলি প্রায় কোনও কৌশল ছাড়াও আরও বিস্তারিত এবং ভবিষ্যদ্বাণী করতে পারে। আমরা আজকে তার নাম অনুসারে এলিয়ট ওয়েভ থিওরী বলি।

এলিয়ট ওয়েব কেন এতো বেশি জনপ্রিয়?

সেই ১৯৩০ সালে আবিষ্কার হওয়া এলিয়ট ওয়েব আজ ২০২০ সালেও অনেক বেশি জনপ্রিয় কারণ এলিয়ট ওয়েব মার্কেট যে ট্রেন্ড আছে সেই ট্রেন্ড ধরে ট্রেড করা যায়।এটা সব টাইম ফ্রেম এ কাজ করে। এই ট্রেডিং সিস্টেম এ রিস্ক রিওয়ার্ড অনেক বেশি ও যে কোনো মার্কেট এ এই সিস্টেম অনেক বেশি কার্যকারী। ফরেক্স মার্কেট বা স্টক মার্কেট সহ সব মার্কেট এ আপনি এলিয়ট ওয়েব দিয়ে ট্রেড করে আপনি প্রফিট করতে পারবেন। এতো বেশি সুবিধা থাকার কারনে এটা অনেক বেশি জনপ্রিয়।

এলিয়ট ওয়েব সম্পর্কে আরও বিস্তারিত জানা যাক।

এলিয়ট ওয়েব দিয়ে ট্রেড করার আগে আপনাকে পাঁচটি প্যাটার্ন ও দুটি ওয়েব সম্পর্কে ধারণা থাকতে হবে ও চার্ট দেখে চিনতে হবে । তাহলে আপনি এটা দিয়ে ট্রেড করতে পারবেন। তো চলুন জানা যাক দুটি ওয়েব সম্পর্কে : –

  • ইম্পালসিভ ওয়েব : একই দিকে মুভ করবে মানে মার্কেট এ যে দিকে ট্রেন্ড আছে সেই দিকে মুভ করবে।
  • কারেকটিভ ওয়েব : মার্কেট ট্রেন্ড এর বিপরীতে তৈরী হবে এবং পাঁচটি তরঙ্গের একটি সিরিজে আসবে।

এলিয়ট ওয়েব দিয়ে কিভাবে ট্রেড করবেন ?

এলিয়ট ওয়েব দিয়ে ট্রেড করলে আপনি অগ্রিম বলতে পারবেন মার্কেট কোন দিকে যাবে। আপনি যদি সঠিক ভাবে ইম্পালসিভ ওয়েব ও কারেকটিভ ওয়েব সঠিক ভাবে ধরতে পারেন তাহলেই আপনি সঠিক ভাবে ট্রেড করে লাভ করতে পারবেন। পাঁচটি তরঙ্গের মধ্যে আপনাকে প্রথম ২ টি তরঙ্গ বাদ দিয়ে হবে। যেই তরঙ্গ বেশি মুভ করে সেটা হল ৩ নাম্বার তরঙ্গ তাই তরঙ্গে ট্রেড করলে বেশি লাভ করতে পারবেন।

বিস্তারিত নিচের ভিডিওতে পাবেন।

All Comments

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *