মুভিং এভারেজ ২০০ কেন ব্যবহার করবেন ?

মুভিং এভারেজ ২০০

মুভিং এভারেজ ২০০ কেন ব্যবহার করবেন ?

ফরেক্স মার্কেট এর জনপ্রিয় ইন্ডিকেটর হল মুভিং এভারেজ। এই একটা মুভিং এভারেজ ইন্ডিকেটর দিয়ে অনেক অনেক ট্রেডিং সিস্টেম আছে। আপনি শুধু মুভিং এভারেজ ব্যবহার করে অনেক লাভ জনক ট্রেডিং সিস্টেম বানাতে পারেন। আপনি ট্রেড করার জন্য যে কোন period এর মুভিং এভারেজ ব্যবহার করতে পারেন। আপনি ১ টা থেকে শুরু করে একই চার্ট এ অনেক গুলো period মুভিং এভারেজ ব্যবহার করে ট্রেডিং সিস্টেম বানাতে পারেন। মুভিং এভারেজ এর অনেক গুলি জনপ্রিয় period আছে যেমন: ১০,২০,৫০, ১০০ ও ২০০ এই গুলো বেশি ব্যবহার করা হয়।

মুভিং এভারেজ ২০০

এতো গুলো জনপ্রিয় period থাকতে আমি কেন শুধু ২০০ নিয়ে কথা বলছি ?

ফরেক্স মার্কেট এ সব থেকে বেশি জনপ্রিয় মুভিং এভারেজ এর period টা হল ২০০। যারা ফরেক্স মার্কেট এ বড় বড় ট্রেডার বা বলা যায় প্রফেশনাল ট্রেডার যারা আছে তাদের বেশির ভাগ মুভিং এভারেজ ২০০ ব্যাবহার করে। আপনি যদি ফরেক্স মার্কেট এর ট্রেন্ড বুঝতে চান তাহলে আপনি মুভিং এভারেজ ২০০ দিয়ে খুব সহজে পারবেন। চার্ট যদি মুভিং এভারেজ ২০০ এর উপরে থাকে তাহলে বুঝতে হবে মার্কেট আপ ট্রেন্ড এ আছে। চার্ট যদি মুভিং এভারেজ ২০০ এর নিচে থাকে তাহলে বুঝতে হবে মার্কেট এখন ডাউন ট্রেন্ড এ আছে। আপনি যদি চার্ট এ মুভিং এভারেজ ২০০ এড করেন তাহলে দেখবেন এটা মার্কেট এর সাথে সব সময় অনেক ভাল কাজ করে।

আপনি যেই ট্রেডিং সিস্টেম এই ট্রেড করেন না কেন আপনি যদি ট্রেড ওপেন করার আগে আপনি যদি মুভিং এভারেজ ২০০ দিয়ে চেক করে নেন। তাহলে দেখবেন আপনি মার্কেট মুভমেন্ট আগের চাইতে অনেক ভাল বুঝতে পারছেন। আপনার ভুল ট্রেড এর পরিমান অনেক কমে যাবে। অনেকে আছে যারা খালি চার্ট এ ট্রেড করে তারপর ও তারা মাঝে মাঝে মুভিং এভারেজ ২০০ ব্যবহার করে মার্কেট এর মুভমেন্ট বুঝার জন্য।

মুভিং এভারেজ ২০০ ট্রেডিং সিস্টেম

আপনি যদি চান তাহলে মুভিং এভারেজ ২০০ হতে পারে আপনার ট্রেডিং সিস্টেম। আপনি যেই টাইম ফ্রেম এ ট্রেড করছেন সেই টাইম ফ্রেম এ মুভিং এভারেজ ২০০ অ্যাড করতে হবে। এখন ধরলাম আপনি H ১ এ ট্রেড করছেন এখন মার্কেট মুভিং এভারেজ এর ২০০ উপরে গেল এখন আপনি দেখবেন এর উপরের ২টা চার্ট এও মার্কেট মুভিং এভারেজ ২০০ উপরে আছে কিনা যদি থাকে তাহলে ট্রেড করবেন। না থাকলে ট্রেড করবেন না। এই ভাবে আপনি একটা ইন্ডিকেটর দিয়েও ফরেক্স মার্কেট লাভে থাকতে পারবেন।

All Comments

  • Thanks whole heartedly.

    Kazi Zahedul Hafiz December 27, 2019 5:41 am Reply

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *