লিভারেজ কি ? লিভারেজ কত নিয়ে ট্রেড করা উচিত ?

লিভারেজ কি _ কত লিভারেজ নিয়ে ট্রেড করা উচিত _ by fxhelpbd.com

লিভারেজ কি ? লিভারেজ কত নিয়ে ট্রেড করা উচিত ?

ফরেক্স মার্কেট এ আমরা যখন ট্রেড শুরু করি তখন একটা অপসন দেখতে পাই সেটা হল লিভারেজ। লিভারেজ অপশনে অনেক গুলো অপসন দেখতে পাই ১:৫০ থেকে শুরু করে ১:২০০০ বা তারও অনেক বেশি বিভিন্ন ব্রোকার ভেদে এই লিভারেজ বিভিন্ন রকম হয়। এই জায়গায় আমরা ভাবতে থাকি কত লিভারেজ নিলে আমার জন্য ভাল হবে।

এটা জানার আগে আপনাকে লিভারেজ কি এটা বুঝতে হবে। ফরেক্স মার্কেট এ লিভারেজ পাওয়া যায় এই লিভারেজ মানে হলো আপনি কত লোন নিবেন।১:১০০ লিভারেজ মানে হলো আপনি আপনার একাউন্ট এর ১০০ গুন্ লোন নিলেন এখন আপনার একাউন্ট ব্যালান্স যদি ১০০ ডলার হয় তাহলে আপনার একাউন্ট এর পরিমান হবে ১০০*১০০ = ১০০০০ ডলার কিন্তু আপনার একাউন্ট ব্যালান্স শো করবে ১০০ ডলার। কিন্তু আপনি ১০০০০ ডলার সমমানের ট্রেড ওপেন করতে পারবেন। তাহলে বুঝতে পারলাম বেশি লিভারেজ নিলে ট্রেড ওপেন করলে বেশি লট এ ট্রেড ওপেন করতে পারবেন। ব্রোকার আপনাকে বেশি লিভারেজ দিবে কারণ যাতে করে আপনি বেশি লট এ ট্রেড ওপেন করতে পারেন আর বেশি লট মানে ব্রোকার বেশি কমিশন পাবে।

আমাদের বেশির ভাগ ট্রেডার ছোট ব্যালান্স নিয়ে ট্রেড করি যদি লিভারেজ না নেওয়া যায় তাহলে আমাদের ট্রেড ওপেন হবে না। ট্রেড ওপেন করার সময় শো করবে not enough money আবার ট্রেড যদি ওপেন ও হয় তাহলে আপনার লাভ এর পরিমান অনেক কম হবে।তাই আমাদের লিভারেজ নিয়েই ট্রেড করতে হবে এখন আমরা যদি এমন একটা লিভারেজ নেই যা দিয়ে আমরা আমাদের নরমাল ট্রেডিং করতে পারবো আবার বেশি রিস্ক নিতে গেলে ট্রেড ওপেন হবে না। এই জন্য আপনি ১:৫০ এই লিভারেজ সিলেট করে ট্রেড করবেন তাহলে আপনি ১% রিস্ক নিয়ে ট্রেড করতে পারবেন। যখন আপনি কোন বড় লট ট্রেড করতে যাবেন তখন আপনার লিভারেজ আপনাকে বড় লট এ ট্রেড ওপেন করতে দিবে না। আপনার নিজের উপর যদি কন্টোল থাকে তাহলে আপনি ১:১০০ লিভারেজ নিতে পারেন আর যারা সব সময় কম রিস্ক নিয়ে ট্রেড করে তারা যে কোন লিভারেজ সেট করে ট্রেড করতে পারেন।

আপনি যদি ফরেক্স মার্কেট এ নতুন ট্রেডার হয়ে থাকেন তাহলে ১:৫০ লিভারেজ নিয়ে ট্রেড করবেন। লিভারেজ নিয়ে বেশি চিন্তা করার আসলে কিছু নাই একাউন্ট ওপেন করার সময় ১:৫০ বা ১:১০০ সিলেট করলেই কাজ শেষ। ফরেক্স মার্কেট এর বেসিক বিষয় গুলো fx school এর মধ্যে পাবেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *